বৈশ্বিক পরিবেশগত ইস্যুজসমূহ

আজকে আমাদের আলোচনার বিষয় বৈশ্বিক পরিবেশগত ইস্যুজসমূহ

বৈশ্বিক পরিবেশগত ইস্যুজসমূহ

বৈশ্বিক পরিবেশগত ইস্যুজসমূহ

মানবিক কার্যাবলির কারণে পরিবেশের ওপর যে ক্ষতিকর প্রভাব পড়ছে তা চিহ্নিত করে টেকসই পরিবেশগত উন্নয়নের জন্য বৈশ্বিকভাবে পরিবেশের জন্য সংকটপূর্ণ কিছু বিষয় নির্ধারণ করা হয়েছে, যা বৈশ্বিক পরিবেশগত ইস্যুজ নামে পরিচিত। বিশ্ব পরিবেশ ও জলবায়ু পরিবর্তনে বৈশ্বিক পরিবেশগত ইস্যুজগুলো বিশ্ব পরিবেশকে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রভাবিত করছে। নিম্নে বিশ্বের গুরুত্বপূর্ণ পরিবেশগত ইস্যুজসমূহ চিত্র ১০.১ এ দেখানো হয়েছে।

 

বৈশ্বিক পরিবেশগত ইস্যুজসমূহ

চিত্র ১০.১ পরিবেশগত ইস্যুজসমূহ

জলবায়ু পরিবর্তন (Climate Change):

জলবায়ু পরিবর্তন হলো নির্দিষ্ট সময়ের মধ্যে কোনো এলাকার আবহাওয়ার পূর্ণ পরিবর্তন বা গড় পরিবর্তন। পরিবেশগত দূষণের কারণে জলবায়ু পরিবর্তন হয়। যার ফলাফল হিসেবে দেখা যায় বিভিন্ন ধরনের প্রাকৃতিক দুর্যোগ, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি প্রভৃতি। জলবায়ু পরিবর্তন পরিবেশের প্রায় সবকিছুকে প্রভাবিত করে। যেমন জলবায়ু পরিবর্তনের কারণে প্রতিবেশগত পরিবর্তন হয় ফলে বিশ্বের গড় উষ্ণতা বৃদ্ধি পাচ্ছে।

জীববৈচিত্র্য ধ্বংস (Destruction of Biodiversity):

জীববৈচিত্র্য ধ্বংস গুরুত্বপূর্ণ পরিবেশগত ইস্যুজ। দূষণের কারণে খাল-বিল, নদীনালা, জলাশয়, সমুদ্র প্রভৃতি প্রতিবেশ সমৃদ্ধ অঞ্চলসমূহে জীববৈচিত্র্য ধ্বংস হচ্ছে। এছাড়াও প্রাকৃতিক দুর্যোগের কারণে কোনো বিশেষ অঞ্চলের জীববৈচিত্র্য ধ্বংস হচ্ছে। যেমন- সিডর, আইলা প্রভৃতি প্রাকৃতিক দুর্যোগের কারণে বিভিন্ন সময়ে বাংলাদেশের সুন্দরবনের জীববৈচিত্র্য ক্ষতিগ্রস্ত হয়েছে।

বন নিধন (Deforestration):

অপরিকল্পিত শিল্পায়ন এবং বনায়নের কারণে বনজ সম্পদের চাহিদা বাড়ছে এবং বন-নিধন চলছে। এতে করে মোট বনভূমি কমে যাচ্ছে। যে কোনো দেশের পরিবেশগত ভারসাম্য রক্ষার জন্য মোট এলাকার ২৫ শতাংশ বনভূমি প্রয়োজন ।

বিশ্বায়ন (Globalization):

আন্তর্জাতিক অর্থনৈতিক পরিবেশে প্রতিযোগিতায় টিকে থাকার জন্য কলকারখানা বাড়ছে, ফলে শিল্প বর্জ্যও বৃদ্ধি পাচ্ছে। তাই পরিবেশগত দূষণ বাড়ছে। বিশ্বায়ন উন্নয়নের পূর্বশর্ত হলেও বিশ্বায়ন পরিবেশের ওপর বিরূপ প্রভাব ফেলছে । তাই বর্তমান বিশ্বে, বিশ্বায়নও গুরুত্বপূর্ণ পরিবেশগত ইস্যুজ ।

 

google news
গুগল নিউজে আমাদের ফলো করুন

 

গ্রিন হাউস গ্যাস (Greenhouse Gas):

গ্রীন হাউস গ্যাসের বৃদ্ধি বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি করছে এ কারণে বৈশ্বিক পরিবেশগত ইস্যুজে গ্রীন হাউস গ্যাসের বৃদ্ধি বৈশ্বিক উদ্বেগের বিষয়। পরবর্তী অধ্যায়ে গুরুত্বপূর্ণ পরিবেশগত ইস্যুজ হিসেবে গ্রিন হাউস গ্যাস সম্পর্কে আলোচনা করা হয়েছে।

ওজোন স্তরের ক্ষয়সাধন (Depletion of Ozone layer):

ওজোন স্তরের ক্ষয়সাধনের জন্য সূর্যের আলট্রাভায়োলেট রশ্মি জীবমণ্ডলের বিভিন্ন ধরনের সমস্যা তৈরি করছে। পরবর্তী ইউনিটে ওজোন স্তর সম্পর্কে বিস্তারিত বর্ণনা রয়েছে।

সুনামি (Tsunami) :

সুনামি (Tsunami) জাপানি শব্দ, অর্থ পোতাশ্রয়ের ঢেউ। সমুদ্র তলদেশে প্রবল ভূমিকম্প সৃষ্টি হলে সমুদ্র পৃষ্ঠে যে বিশাল ঢেউয়ের সৃষ্টি হয় তাকে সুনামি বলে। সুনামির প্রতিটি ঢেউ ঘন্টায় ৬৪০-৯৬০ কি.মি. বেগে প্রবাহিত হয়। উপকূলের নিকটে সুনামির ঢেউয়ের গতির প্রচণ্ডতা কমলেও ঢেউয়ের উচ্চতা বেড়ে যায় বহুগুণে। বর্তমানে সুনামি একটি গুরুত্বপূর্ণ পরিবেশগত ইস্যুজ।

মরুকরণ (Deforestation):

বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির কারণে বিশ্বের বিভিন্ন দেশে মরুকরণ সৃষ্টি হচ্ছে। বিশেষ করে, সাব- সাহারান, আফ্রিকা, মধ্যপ্রাচ্য ও দক্ষিণ এশিয়ার দেশসমূহে মরুকরণ দেখা যাচ্ছে ।

পারমাণবিক যুদ্ধ (Nuclear War ) :

১৯৪৫ সালের হিরোসিমা ও নাগাসাকিতে পারমাণবিক বোমা বিস্ফোরণের ফলে ব্যাপক ক্ষতি হয় এবং দূরবর্তী অঞ্চলও ক্ষতিগ্রস্ত হয়। যার দরুন রেডিওঅ্যাক্টিভ দূষণকে বৈশ্বিক হুমকি হিসেবে দেখা হয়।

শিল্পবর্জ্য ও কার্বন ডাইঅক্সাইড নিঃসারণ (Industrial Waste and Emission of Carbon di Oxide ):

পানি, মাটি ও বায়ুকে বিভিন্নভাবে শিল্পবর্জ্য দূষিত করছে। এছাড়াও কার্বন ডাইঅক্সাইডের গ্যাসের বৃদ্ধি বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি করে জলবায়ুগত পরিবর্তনকে ত্বরান্বিত করছে।

 

বৈশ্বিক পরিবেশগত ইস্যুজসমূহ

 

টেকসই উন্নয়ন (Sustainable Development):

পরিবেশ উন্নয়ন ও সংরক্ষণে সর্বক্ষেত্রে টেকসই উন্নয়ন অপরিহার্য। মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোল ও সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল এর অন্যতম পূর্বশর্ত হচ্ছে টেকসই উন্নয়ন । তাই টেকসই উন্নয়ন গুরুত্বপূর্ণ পরিবেশগত ইস্যুব্জ।

আরও দেখুন :

Leave a Comment